সোমবার, ২ জুলাই, ২০১৮

হালাল সম্পর্ক (বিয়ে), হালাল রিজিক (চাকরি/ব্যবসায়) ও পরিবার (নেক স্ত্রী ও নেক সন্তান) লাভ সংক্রান্ত সব উত্তম ও প্রয়োজনীয় দো'আ সমূহ

বিসমিল্লাহির রাহমানির রাহীম। পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


(১) শীঘ্রই হালাল রিজিক লাভ, বিবাহ ও আল্লাহর অনুগ্রহ লাভের জন্য দোয়াঃ

رَبِّ إِنِّي لِمَا أَنزَلْتَ إِلَيَّ مِنْ خَيْرٍ فَقِيرٌ

উচ্চারণঃ রাব্বি ইন্নি লিমা আনজালতা ইলাইয়্যা মিন খাইরিন ফাকির।

অর্থ : হে আমার রব, নিশ্চয় আপনি আমার প্রতি যে অনুগ্রহই নাযিল করবেন, আমি তার মুখাপেক্ষী। সূরা আল-কাসাস - ২৮:২৪

(২) পবিত্র রিজিক(চাকুরী বা ব্যবসায়) প্রার্থনার দোয়াঃ

«اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ عِلْماً نافِعاً، وَرِزْقاً طَيِّباً، وَعَمَلاً مُتَقَبَّلاً»

আল্লা-হুম্মা ইন্নী আস্আলুকা ‘ইলমান না-ফি‘আন্ ওয়া রিয্‌কান ত্বায়্যিবান ওয়া ‘আমালান মুতাক্বাব্বালান।

অর্থ : হে আল্লাহ! আমি আপনার নিকট উপকারী জ্ঞান, পবিত্র রিযিক এবং কবুলযোগ্য আমল প্রার্থনা করি।

★ এটি ফজর নামাযের সালাম ফিরানোর পর পড়বেন।

ইবন মাজাহ্‌, নং ৯২৫; নাসাঈ, তাঁর আমালুল ইয়াওমি ওয়াল্লাইলাহ গ্রন্থে, হাদীস নং ১০২। আরও দেখুন, সহীহ ইবন মাজাহ, ১/১৫২; মাজমাউয যাওয়াইদ, ১০/১১১।

(৩) চক্ষু শীতলকারী স্ত্রী ও সন্তানাদি লাভ আর মুত্তাকীদের নেতা হতে প্রার্থনাঃ

رَبَّنَا هَبْ لَنَا مِنْ أَزْوَاجِنَا وَذُرِّيَّاتِنَا قُرَّةَ أَعْيُنٍ وَاجْعَلْنَا لِلْمُتَّقِينَ إِمَامًا

অর্থ : হে আমাদের রব, আপনি আমাদেরকে এমন স্ত্রী ও সন্তানাদি দান করুন যারা আমাদের চক্ষু শীতল করবে। আর আপনি আমাদেরকে মুত্তাকীদের নেতা বানিয়ে দিন।

উচ্চারণঃ রব্বানা-হাব্লানা-মিন্ আয্ওয়া-জ্বিনা-অ র্যুরিয়্যা-তিনা-কুররাতা আ’ইয়ুনিঁও অজ্ব্‘আল্না-লিল্মুত্তাকীনা ইমা-মা-। সূরা আল-ফুরকান - ২৫:৭৪

(৪) শয়তানের কু-প্রভাব মুক্ত নেক সন্তান লাভের জন্য জরুরী একটি দোয়া যা সবার অবশ্যই আমল করা উচিতঃ

★ স্ত্রী-সহবাসের পুর্বের দো‘আটি অবশ্যই পড়তে রাসূল () নির্দেশ দিয়েছেন।

«بِسْمِ اللَّهِ، اللَّهُمَّ جَنِّبْنَا الشَّيْطَانَ، وَجَنِّبِ الشَّيْطَانَ مَا رَزَقْتَنَا»

বিসমিল্লাহি আল্লা-হুম্মা জান্নিবনাশ্-শাইত্বানা ওয়া জান্নিবিশ্-শাইত্বানা মা রযাকতানা।

অনুবাদঃ আল্লাহ্‌র নামে। হে আল্লাহ! আপনি আমাদের থেকে শয়তানকে দূরে রাখুন এবং আমাদেরকে আপনি যে সন্তান দান করবেন তার থেকেও শয়তানকে দূরে রাখুন। বুখারী৬/১৪১, নং ১৪১; মুসলিম ২/১০২৮, নং ১৪৩৪।

লক্ষণীয়ঃ সব ভালো কাজ আল্লাহ্‌ এর নামে শুরু করতে হবে "বিসমিল্লাহ" বলে, স্ত্রী সহবাসের ক্ষেত্রেও তা প্রযোজ্য। দোয়াতে বিসমিল্লাহ্‌ বলে শুরু করা হয়েছে।আজকাল দেখা যায় মুসলিম এর ঘরেও এমন নাস্তিক ও ইসলাম বিদ্বেষী শয়তানের অনুসারী সন্তান জন্ম নেয় যা সত্যি ই অবাক হওয়ার মতো।

উপরোক্ত দোয়া পড়ে নিলে আশা করা যায় আমরা একটি শয়তানের কুপ্রভাবমুক্ত নেককার মুসলিম প্রজন্ম লাভ করতে পারবো। ইংশাআল্লাহ্‌।

(৫) সুসন্তান লাভের জন্যঃ

رَبِّ هَبْ لِي مِنْ لَدُنْكَ ذُرِّيَّةً طَيِّبَةً ۖ إِنَّكَ سَمِيعُ الدُّعَاءِ

হে আমার রব, আমাকে আপনার পক্ষ থেকে উত্তম সন্তান দান করুন। নিশ্চয় আপনি প্রার্থনা শ্রবণকারী।
সূরা আলে ইমরান - ৩:৩৮

(৬) শুকরিয়া জ্ঞাপন, কবুল আমল এবং সুসন্তান প্রার্থনাঃ

رَبِّ أَوْزِعْنِي أَنْ أَشْكُرَ نِعْمَتَكَ الَّتِي أَنْعَمْتَ عَلَيَّ وَعَلَىٰ وَالِدَيَّ وَأَنْ أَعْمَلَ صَالِحًا تَرْضَاهُ وَأَصْلِحْ لِي فِي ذُرِّيَّتِي ۖ إِنِّي تُبْتُ إِلَيْكَ وَإِنِّي مِنَ الْمُسْلِمِينَ

হে আমার রব, আমাকে সামর্থ্য দাও, তুমি আমার উপর ও আমার মাতা-পিতার উপর যে নি’আমত দান করেছ, তোমার সে নিআমতের যেন আমি শোকর আদায় করতে পারি এবং আমি যেন সৎকর্ম করতে পারি, যা তুমি পছন্দ কর। আর আমার জন্য তুমি আমার বংশধরদের মধ্যে সংশোধন করে দাও। নিশ্চয় আমি তোমার কাছে তাওবা করলাম এবং নিশ্চয় আমি মুসলিমদের অন্তর্ভুক্ত।

রব্বি আওযি’নী য় আন্ আশ্কুরা নি’মাতাকাল্লাতী য় আন্‘আম্তা ‘আলাইয়্যা অ‘আলা-ওয়া-লিদাইয়্যা অআন্ ‘আমালা ছোয়া-লিহান র্তাদ্বোয়া-হু অআছ্লিহ্ লী ফী র্যুরিয়্যাতী; ইন্নী তুব্তু ইলাইকা অইন্নী মিনাল্ মুস্লিমীন্।

শুকরিয়া জ্ঞাপন, কবুল আমল এবং সুসন্তান প্রার্থনা [৪৬:১৫]

একটি মন্তব্য পোস্ট করুন

Whatsapp Button works on Mobile Device only

Start typing and press Enter to search