সোমবার, ২৭ আগস্ট, ২০১৮

বই কালেকশন - শায়খ আব্দুল হামীদ আল ফাইযী আল-মাদানী (ফ্রি ডাউনলোড)

বিসমিল্লাহির রাহমানির রাহীম। পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি-


লেখক: শায়খ আব্দুল হামীদ আল ফাইযী আল-মাদানী
লিসান্স: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদিআরব
(সৌদী আরবের আল-মাজমাআ অঞ্চলের দাওয়াত সেন্টারে কর্মরত দাওয়াত-কর্মী এবং বাংলা ভাষার প্রসিদ্ধ লেখক ও অনুবাদক।) 


বইগুলো ডাউনলোড করুন (পিডিএফ ভার্সন)

• অধিকারীর অধিকার - (সংক্ষিপ্ত বর্ণনা: বইটিতে সকল হকদারের হক বা অধিকার নিয়ে আলোচনা করা হয়েছে, যেমন স্রষ্টার অধিকার, বান্দার অধিকার, আত্মীয় ও প্রতিবেশির অধিকার, পিতামাতা ও সন্তানের অধিকার, স্বামী ও স্ত্রীর অধিকার, রাজা ও প্রজার অধিকার, অতিম ও অতিথির অধিকার ইত্যাদি। অধিকার বিষয়ে সত্যিই এ এক অনবদ্য বই।)

• আদর্শ ছাত্র জীবন
• আদর্শ পরিবার ও পরিবেশ
• আদর্শ বিবাহ ও দাম্পত্য - (সংক্ষিপ্ত বর্ণনা: এ বইয়ে লেখক কনে দেখা, দেন মোহর, বিবাহ বন্ধন, অলীমাহ, স্বামী-স্ত্রীর পরস্পর অধিকার, তালাক, ইদ্দত, ইস্তিহাযা, নিফাস, গর্ভ-ধারণ ও জন্মনিয়ন্ত্রণ ইত্যাদি বৈবাহিক ও দাম্পত্য জীবনের যাবতীয় বিষয়ে খুব সুন্দর আলোচনা করেছেন।)

• আদর্শ রমণী - (সংক্ষিপ্ত বর্ণনা: বইটিতে গ্রন্থকার কুরআন, সুন্নাহর আলোকে আদর্শ রমণীর বৈশিষ্ট্য, গুণাবলি এবং কিভাবে একজন নারী আদর্শ নারী হয়ে উঠবেন ছোট ছোট অধ্যায়ে ও নানা উপশিরোনামে তা তুলে ধরেছেন। অভিজ্ঞতা, জ্ঞানীদের উক্তি, প্রবাদ ও নানা কবিতার সন্নিবেশে তিনি বইটিকে সুখপাঠ্য ও জীবনঘনিষ্ঠ বানিয়েছেন।)
• ইসলামী জীবন-ধারা - (সংক্ষিপ্ত বর্ণনা: এ বইয়ে লেখক সাজ-সজ্জা ও সুগন্ধি গ্রহণ করার ইসলামী পদ্ধতি ও সীমারেখা, প্রাকৃতিক প্রয়োজন যেমন পানাহার ও পেশাব-পায়খানার ইসলামী আদব, মসজিদে যাওয়ার আদব, সফরের আদব, রাস্তার হক, অপরের ঘরে প্রবেশ করার অনুমতি প্রার্থনা, সালামের আদব, দেখা-সাক্ষাত করার আদব, রোগী দেখার আদব, মেহমানদারি ও বন্ধুত্বের আদব, মসলিজের আদব, শয়ন নিদ্রা যাপনের আদব, অমুসলিমদের সাথে সদ্ব্যবহার, জীব-জন্তুর সাথে আচরণ এবং সর্বোপরি একজন আল্লাহ-ভীরু মুসলিম ইবাদতকারীর প্রাত্যহিক আদব-আমল ও জীবন-ধারা কেমন হবে তার ওপর বিশদ আলোচনা করেছেন।)
• চাঁদ দেখে রোজা-ঈদ
• জানাযা দর্পণ - (সংক্ষিপ্ত বর্ণনা: মৃত্যুর আগে রোগীর করণীয় এবং মৃত্যুর আগে-পরে মৃতের প্রতি করণীয় তথা গোসল, কাফন-দাফন, কবর যিয়ারতের বিধানাবলিসহ এ সংক্রান্ত যাবতীয় জরুরী জ্ঞাতব্য সযত্নে স্থান পেয়েছে বইটিতে। বইটি প্রতিটি মুসলিমের পড়া উচিত।)

• জিভের আপদ - (সংক্ষিপ্ত বর্ণনা: যেসব পাপ ও গুনাহের মূল কারণ জিভ, অথবা জিভ দ্বারা যেসব পাপ প্রকাশ পায়, লেখক এ বইয়ে তার বিস্তারিত আলোচনা করেছেন।)

• জীবন-দর্পণ (সংক্ষিপ্ত বর্ণনা: গ্রন্থকার এ বইয়ে মানবজীবনের নানা অনুষঙ্গ, বিচিত্র্য অবস্থা, আবেগ-অনুভূতি ও সুখ-দুঃখের বয়ান তুলে ধরেছেন তাঁর শিল্পিত বর্ণনায়। নিজের অভিজ্ঞতা, কাব্যরস ও কুরআন-হাদীস নিংড়ে তিনি যা সংকলন করেছেন তা যে কোনো মানুষের জীবনচলার বন্ধুর পথের বিশ্বস্ত সঙ্গী হতে পারে।)

• তফসীর আহসানুল বায়ান - (সংক্ষিপ্ত বর্ণনা: সম্পূর্ণ কুরআন মাজীদের বিশুদ্ধ তাফসীরের সহজবোধ্য ও মানসম্মত বাংলা অনুবাদ। তাফসীরটি রচনা করেন শাইখ সালাহুদ্দিন ইউসুফ; আর বাংলা অনুবাদের তত্ত্বাবধান ও সম্পাদনা করেছেন আল-মাজমা‘আ দাওয়া সেন্টারের সম্মানিত দা‘ঈ শাইখ আবদুল হামীদ ফাইযী মাদানী সাহেব। 

- উর্দু তাফসীরটি সম্পাদনা করেছেন রাহীকুল মাখতুমের বিশ্বখ্যাত লেখক শাইখ সফিউর রহমান আল-মুবারকপুরীসহ বেশ কয়েকজন আলেম; যা পরবর্তীতে মদীনাস্থ বাদশা ফাহদ কুরআন প্রিন্টিং প্রেস কর্তৃক প্রিন্ট হয়েছে। 

- তাফসীরটি উর্দু ভাষায় প্রথম ছাপা হয়েছিল সুবিখ্যাত দারুস সালাম লাইব্রেরীর তত্ত্বাবধানে। তাদের কাছ থেকে বঙ্গানুবাদ ও ছাপার অনুমতি নিয়ে বাংলাভাষী সাউদী বিভিন্ন দাওয়া সেন্টারে কর্মরত বেশ কয়েকজন দা‘ঈ অনুবাদ কর্মটি সম্পন্ন করেন। তারা হলেন, 
সফিউর রহমান আর-রিয়াদী, মিরাটস্থ দাওয়া সেন্টারের দা‘ঈ।
মুহাম্মাদ হাশেম মাদানী, আয-যুলফী দাওয়া সেন্টারের দা‘ঈ।
মুহাম্মাদ ইসমাঈল মাদানী, রিমাহ দাওয়া সেন্টারের দা‘ঈ ।
যাকির হোসেন মাদানী, রাবওয়া দাওয়া সেন্টারের দা‘ঈ।
মুসলেহুদ্দীন বুখারী, হারিমলা দাওয়া সেন্টারের দা‘ঈ।
শামসুজ্জোহা রহমানী, তামীর দাওয়া সেন্টারের দা‘ঈ।
হাবীবুর রহমান ফাইযী, আল-মাজমা‘আ দাওয়া সেন্টারের দা‘ঈ।
- তাফসীরটি ভারতে দু’বার ও বাংলাদেশে একবার ছাপা হয়েছে এবং ব্যাপক গ্রহণযোগ্যতা লাভ করেছে।)

• তাওহীদ - (সংক্ষিপ্ত বর্ণনা: গ্রন্থটিতে লেখক তাওহীদের উপর বিস্তারিত দলীলভিত্তিক আলোচনা করেছেন, তারপর ঈমানের অন্যান্য রুকনেরও আলোচনা করেছেন। সাথে সাথে সমাজে প্রচলিত বিভিন্ন বিদ‘আত ও কুসংস্কার সম্পর্কে সাবধান করেছেন।)
• দেনা-পাওনা - (সংক্ষিপ্ত বর্ণনা: এ বইয়ে লেখক দেনা-পাওনা তথা ঋণ দেওয়া ও নেওয়ার পদ্ধতি ছাড়াও সুদ, সোনা-রূপা বাকিতে ক্রয়-বিক্রয়, ঋণের বন্ধকী, দাদন ব্যবসা, দাদন ব্যবসার শর্তাবলী, ফুল থাকা অবস্থায় ফল-ফসল ক্রয়-বিক্রয়, কিস্তি-চুক্তি ও বেশী দরে বাকি-ব্যবসা, বাকিতে স্বর্ণ ব্যবসা, শস্যের বদলে শস্য বাকিতে ব্যবসা ইত্যাদির ওপর খুব সুন্দর আলোচনা করেছেন।
• দ্বীনে ইসলামের সৌন্দর্য ও বৈশিষ্ট্য - (সংক্ষিপ্ত বর্ণনা: এ গ্রন্থে ইসলামের সৌন্দর্য ও বৈশিষ্ট্যসমূহ প্রামাণিকভাবে আলোচিত হয়েছে। ইসলামের সৌন্দর্যের নানাদিক, বিভিন্ন আঙ্গিক তুলে ধরে এতেই যে মানুষের ইহ ও পরকালীন জীবনের একমাত্র সাফল্যের গ্যারান্টি তাও প্রমাণিত হয়েছে আলোচ্য গ্রন্থে।)
• নবী নিয়ে ব্যঙ্গ, কুফরীর অঙ্গ - (সংক্ষিপ্ত বর্ণনা: বইটিতে গ্রন্থকার কুরআন, সুন্নাহ ও ইজমা‘র আলোকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে ব্যঙ্গ করার বিধান এবং দুনিয়া ও আখিরাতে এর ভয়ংকর শাস্তির কথা তুলে ধরেছেন।)
• পথের সন্ধান - (সংক্ষিপ্ত বর্ণনা: পৃথিবীর মানুষ অধিকাংশই পথ ও দিক-দিশাহারা। নিরীশ্বরবাদ, বহুশ্বরবাদ ও সর্বেশ্বরবাদের বেড়াজালে পড়ে সঠিক পথহারা। বহু মানুষ রয়েছেন যারা পথের দিশা পেতে চান। সাড়া দিতে চান সত্যের আহ্বানে। কিন্তু ভুল করে বসেন পথ চিনতে। বিভ্রান্তিতে পড়েন সত্য জানতে গিয়ে। আর কিছু মানুষ আছেন যারা সত্য উপলব্ধি করেও কোনো কারণবশত তার অপলাপ করেন। তাদের জ্ঞানের ওপর বিভ্রান্তির প্রলেপ থাকায় তাদের এ অবস্থা। এমন কিছু প্রলেপ দূর করতেই এ পুস্তিকা। আশা করি জ্ঞানী ও চিন্তাশীল মাত্রই এতে জ্ঞান ও চিন্তার খোরাক এবং সত্যের তথা সৎপথের সন্ধান পাবেন।)

• পথের সম্বল - (সংক্ষিপ্ত বর্ণনা: গ্রন্থটিতে লেখক দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যিকিরসমূহ, নামাযের বিভিন্ন মাসআলা ও আরও কিছু প্রয়োজনীয় বিষয়াদি উল্লেখ করেছেন।)

• ফাযায়েলে আমাল - (সংক্ষিপ্ত বর্ণনা: গ্রন্থকার এ গ্রন্থে সহীহ হাদীস দ্বারা যে সকল আমালে সালেহ এর ফযীলত সাব্যস্ত হয়েছে তা আলোচনা করেছেন। এটি একটি অনবদ্য গ্রন্থ।)

• ফির্কা নাজিয়া বা মুক্তিপ্রাপ্তদল - (সংক্ষিপ্ত বর্ণনা: বইটিতে মুক্তিপ্রাপ্ত দলের মৌলিক ধারণা, চিন্তাধারা, প্রকরণ-উপকরণ ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছে। এ গ্রন্থটিকে সংশ্লিষ্ট বিষয়ের শ্রেষ্ঠ কিতাব হিসেবে গণ্য করা হয়।)
• বর্কতময় দিনগুলি - (সংক্ষিপ্ত বর্ণনা: বইটিতে গ্রন্থকার কুরআন ও সুন্নাহর আলোকে যিলহজের প্রথম দশদিনের ফযীলত ও করণীয়, ঈদুল আযহার করণীয়-বর্জনীয়, আইয়ামে তাশরীকের আমলসমূহ বিস্তারিত আলোচনা করেছেন।)

• বারো মাসে তেরো পরব - (সংক্ষিপ্ত বর্ণনা: আমাদের দেশে বারো মাস জুড়ে বিভিন্ন উৎসব, অনুষ্ঠান, বিশেষ ইবাদত ও দোয়ার আয়োজন করা হয়, ইসলামের দৃষ্টিতে যার অধিকাংশই বিদআত ও পরিত্যাজ্য। সেসব অনুষ্ঠানের কোনটি সুন্নত ও কোনটি বিদআত লেখক এ বইয়ে তার বিস্তারিত আলোচনা পেশ করেছেন।)
• বিদআত দর্পণ - (সংক্ষিপ্ত বর্ণনা: এ বইয়ে লেখক বিদআত ও বিদআতীর নিন্দা, বিদআতের সংজ্ঞা, বিদআতের বিভিন্ন প্রকার, বিদআতীর সঙ্গ, বিদআতীর প্রতি পূর্বপুরুষদের ভূমিকা, বিদআত সৃষ্টির কারণ, বিদআত ও বিদআতীর পরিণাম, বিদআত চেনার নীতিমালা, প্রচলিত বিদআতের কিছু নমুনা ও বিদআত প্রতিরোধ করার বিভিন্ন বিষয়ে খুব সুন্দর আলোচনা করেছেন। আমাদের দৃঢ় বিশ্বাস বইটি ধৈর্যসহ পাঠ করে পাঠকগণ বিশেষভাবে উপকৃত হবেন।)

• ব্যাংকের সূদ কি হালাল - (সংক্ষিপ্ত বর্ণনা: এইপুস্তিকায় ব্যাংকের সুদ হারাম হওয়া এবং কুরআন ও হাদীস থেকে সুদের অবৈধতা বর্ণনা করা হয়েছে। অতপর সুদ ও ব্যবসার মধ্যে পার্থক্য এবং প্রাক ইসলামী জাহেলীযুগের সুদের কথা বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। সুদের চারিত্রিক, সামাজিক, আর্থসামাজিক তথা জীবন ও জীবিকা-নির্বাহ সংক্রান্ত বিভিন্ন ক্ষতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কোম্পানি এবং তার লেনদেন পদ্ধতি, ব্যাংক ও তার ঐতিহাসিক পটভূমিকা, ব্যাংকের শ্রেণীভেদ এবং বিভিন্ন ফাংশন এবং বীমা ও বীমা সংক্রান্ত নানা বিষয় সবিস্তারে তুলে ধরা হয়েছে।)
• মনিমালা – (কুরআন সুন্নাহর অনুসরণ সম্পর্কিত বিষয়সমূহ)
• মহান আল্লাহর নাম ও গুণাবলী
• মহানবীর আদর্শ জীবন - (সংক্ষিপ্ত বর্ণনা: সীরাত ও নবী-জীবনীর ওপর লিখিত বই-পুস্তক অনেক আছে; যার মধ্যে কিছু বিস্তারিত এবং কিছু সংক্ষিপ্ত। এ পুস্তিকায় অতি সংক্ষিপ্ত আকারে নবীজীবনীর প্রধান ও প্রসিদ্ধ দিকগুলোর শিরোনাম তুলে ধরা হয়েছে মাত্র। এর দ্বারা প্রত্যেক মুসলিম নর-নারীকে মহানবীর আদর্শ জীবনের সার-সংক্ষেপ ও তার প্রসিদ্ধি ঘটনাবলি ও ইতিহাস সম্পর্কে অবহিত করা হয়েছে। এ পুস্তিকা পবিত্র জীবনী প্রসঙ্গে অধিক জানা ও গভীর অধ্যয়নের আগ্রহ ও সুযোগ সৃষ্টি করবে ইনশাআল্লাহ।)
• যাকাত ও খয়রাত - (সংক্ষিপ্ত বর্ণনা: গ্রন্থে লেখক যাকাত সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। কোন কোন সম্পদের কী পরিমান যাকাত দিতে হবে তা সবিস্তারে বর্ণনা করেছেন।)

• যুবসমস্যা ও তার শরয়ী সামাধান  - (সংক্ষিপ্ত বর্ণনা: গ্রন্থটিতে যুবসমাজের নানা সমস্যা ও তার প্রতিকার নিয়ে আলোচনা করা হয়েছে। বেকারত্ব, চারিত্রিক অধঃপতন, সামাজিক অবক্ষয়, খেলাধুলা, গান-বাজনা, প্রেম-ভালোবাসা ও বিকৃত যৌনাচার প্রভৃতি সমস্যা অনুপুঙ্ক্ষ তুলে ধরে তার ধর্মীয় সমাধান উপস্থাপন করা হয়েছে।)

• যুল হজ্জের তের দিন - (সংক্ষিপ্ত বর্ণনা: বক্ষমাণ পুস্তিকায় যিলহজের প্রথম তের দিনের করণীয় ও বিধি-বিধান সম্পর্কে আলোকপাত করা হয়েছে। প্রথম দশ দিন, আইয়ামে তাশরীক ও হজ-উমরা সংক্রান্ত বহু প্রয়োজনীয় বিষয় সন্নিবেশিত হয়েছে।)

• রমযান স্বাগতম - (সংক্ষিপ্ত বর্ণনা: সহীহ দলীলকে ভিত্তি করে রমযানের ফাযায়েল ও রোযার মাসায়েল জানার জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় বই। মুসলিমদের জন্য রমযান অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস। এতে একজন মুসলিম রমযান মাসকে কিভাবে ফলপ্রসূ করবে তার মাসআলা-মাসায়েল ও ফাযায়েল সংক্রান্ত যে সকল বিষয়াদির প্রয়োজন অনুভব করে সেগুলো খুব সুন্দরভাবে আলোচিত হয়েছে।)

• রমযানের ফাযায়েল ও রোযার মাসায়েল - (সংক্ষিপ্ত বর্ণনা: লেখক বলেন, রোযা ও রমযানের মত একটি মহান উৎসাহ ও উদ্দীপনা তথা আনন্দমুখর মৌসুমকে ঘিরে যে সকল জানা ও মানার কথা এতে পরিবেশিত হয়েছে- তার সবই মুসলিমের জন্য প্রয়োজনীয়। হয়তো নতুন কথা কিছু নয় তবে অনেক কথা জানার আছে, মানার আছে। বইটির কলেবর বৃহৎ হলেও কোনো কথা ফেলনার নয়; নয় অপ্রাসঙ্গিক। আশা করি পাঠকমাত্রই অলসতা ছেড়ে পড়ে নেবেন আর ইমাম সাহেবান পারলে মুসল্লিদের শুনিয়ে দেবেন, এতে করে অনেক উপকার হবে ইনশাআল্লাহ।)

• রাযায়েলে আমাল - (সংক্ষিপ্ত বর্ণনা: ফাযায়েলে আমাল বিষয়ে যেমন নানা পুণ্যকর্মের বিবরণ সম্বলিত বই আমরা পড়ে থাকি, তেমনি রাযায়েলে আমাল তথা পাপকর্মসমূহের বিবরণ নিয়ে এই গ্রন্থ। আমরা অহরহ যেসব জঘণ্য পাপকাজ করি এ গ্রন্থে সেসবের বিস্তারিত বিবরণ তুলে ধরে কুরআন-সুন্নাহের আলোকে।)

• রিয়াদুস সালেহীন (১ম পর্ব) - (সংক্ষিপ্ত বর্ণনা: এ গ্রন্থটিতে একজন মুসলিমের ইবাদতের ক্ষেত্রে ও তার ব্যক্তিগত জীবনে যা যা প্রয়োজন তা –মুষ্টিমেয় কিছু ছাড়া - সহীহ হাদীসের আলোকে সংক্ষিপ্ত ও সহজ-সাবলীলভাবে বিবৃত হয়েছে।)
• শিশু প্রতিপালন
• শিশুর নাম
• সুখের সন্ধান - (দুনিয়া ও আখিরাতে সুখী হওয়ার উপায়)
• সহীহ দুআ ও যিকর - (সংক্ষিপ্ত বর্ণনা: বইটিতে কুরআন ও সহীহ সুন্নাহে বর্ণিত দুআ ও যিকরসমূহ সংকলন করা হয়েছে। বাংলাভাষায় সংশ্লিষ্ট অনেক গ্রন্থে যঈফ ও জাল দুআর ছড়াছড়ি লক্ষ্য করে লেখক এ সংকলনের প্রয়োজনীয়তা অনুভব করেন। পাঠকদের সুবিধার্থে তিনি দুআ ও যিকরের অর্থের পাশাপাশি উচ্চারণও লিখে দিয়েছেন তবে জায়েয না থাকায় কেবল কুরআনের আয়াতসমূহের উচ্চারণ দেয়া হয়নি।)

• সালাতে মুবাশ্বির - (সংক্ষিপ্ত বর্ণনা: আলোচ্য গ্রন্থে লেখক রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নামাজের পদ্ধতি ও নামাযের কিছু বিধি-বিধান আলোচনা করেছেন।)
• হারাম রুযী ও রোযগার - (সংক্ষিপ্ত বর্ণনা: গ্রন্থটিতে হারাম রুযী ও রোযগারের বিভিন্ন প্রকার উল্লেখ করে সেগুলোর বিধান কুরআন ও হাদীসের আলোকে ব্যাখ্যা করা হয়েছে। 


আরও ইসলামী বই ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

Whatsapp Button works on Mobile Device only

Start typing and press Enter to search